শবে বরাত পালন করা এবং এদিনে রোযা রাখাকে বিদয়াত বলা সুস্পষ্ট কুফরী


সউদী আরবের দারুল ইফতার-এ সাবেক প্রধান আব্দুল আযীয বিন বায বলেছিল, বর্তমানে প্রচলিত বিদয়াতসমূহের মধ্যে একটি বিদয়াত হচ্ছে শবে বরাত পালন করা এবং এ দিনে রোযা রাখা। (সূত্র : সাপ্তাহিক আরাফাত, ৩০তম সংখ্যা)

শবে বরাত সম্পর্কে উক্ত বক্তব্য সম্পূর্ণরূপে কুরআন-সুন্নাহ বিরোধী ও কুফরী। কারণ স্বয়ং আল্লাহ পাক উনার হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি শবে বরাতে সজাগ থেকে ইবাদত-বন্দেগী করেছেন এবং দিনের বেলা রোযা রেখেছেন। আর উম্মতকেও এ মুবারক রাতে সজাগ থেকে ইবাদত-বন্দেগী করার এবং দিনে রোযা রাখার জন্য আদেশ করেছেন।

হাদীছ শরীফ-এ ইরশাদ হয়েছে, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাজসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ করেন, যখন অর্ধ শাবানের রাত উপস্থিত হবে তখন তোমরা উক্ত রাতে নামায আদায় করবে এবং দিনে রোযা রাখবে। (ইবনে মাজাহ, মাছাবীহুস সুন্নাহ, মিশকাত শরীফ, মিরকাত)

উক্ত হাদীছ শরীফ দ্বারা সাব্যস্ত হলো যে, শবে বরাত বা অর্ধ শাবানের রাতে সজাগ থেকে ইবাদত-বন্দেগী করা এবং দিনের বেলা রোযা রাখা খাছ সুন্নত। কাজেই শবে বরাত পালন করাকে বিদয়াত বলা কাট্টা গুমরাহী ও কুফরীর অন্তর্ভুক্ত। সউদী গুমরাহ মুফতের প্রদত্ত্ব বক্তব্য দ্বারা সুন্নতের প্রতি ইহানত করা হয়েছে ও অস্বীকার করা হয়েছে। অথচ সুন্নতকে ইহানত ও সুন্নতকে অস্বীকার করা হচ্ছে কুফরী। আর যে বা যারা কুফরী করে সে বা তারা কাট্টা কাফির হয়ে যায়।