মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন, “নিশ্চয়ই আমি বরকতময় রজনীতে (পবিত্র লাইলাতুল বরাত শরীফ-এ) পবিত্র কুরআন শরীফ নাযিল করেছি অর্থাৎ নাযিল করার সিদ্ধান্ত নিয়েছি আর আমি ভয় প্রদর্শনকারী। উক্ত রাত্রিতে আমার পক্ষ থেকে সমস্ত প্রজ্ঞাময় কাজগুলো ফায়ছালা করা হয়। আর নিশ্চয়ই আমি প্রেরণকারী।” (পবিত্র সূরা দুখান শরীফ : পবিত্র আয়াত শরীফ ৩-৫)
উপরোক্ত পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে বর্ণিত ‘লাইলাতুম মুবারাকাহ’ দ্বারা পবিত্র লাইলাতুল বরাত উনাকে বুঝানো হয়েছে। তার যথার্থ প্রমাণ তার পরবর্তী পবিত্র আয়াত শরীফ উনার ‘ইয়ুফরাকু’ অর্থাৎ ‘ফায়ছালা করা হয়’ শব্দটি। প্রায় সমস্ত তাফসীরে সকল মুফাসসিরীনে কিরামগণ ‘ইয়ুফরাকু’ শব্দের তাফসীর করেছেন ‘ইয়ুকতাবু’ ‘লেখা হয়’, ‘ইয়ুফাছছিলু’ অর্থাৎ ‘ফায়ছালা করা হয়’, ‘ইয়ুতাজাওওয়াযু’ অর্থাৎ ‘বণ্টন বা নির্ধারণ করা হয়’, ‘ইয়ুবাররিমু’ অর্থাৎ ‘বাজেট করা হয়’, ‘ইয়ুকদ্বিয়ু’ অর্থাৎ (নির্দেশনা দেয়া হয় বা ফয়ছালা করা হয়’ ইত্যাদি শব্দের মাধ্যমে।
কাজেই ‘ইয়ুফরাকু’ শব্দের অর্থ ও ব্যাখ্যা দ্বারা আরো স্পষ্টভাবে ফুটে উঠলো যে, ‘লাইলাতুম মুবারাকাহ’ দ্বারা ‘লাইলাতুন নিছফি মিন শা’বান’ তথা অর্ধ শা’বান উনার রাত (পবিত্র লাইলাতুল বরাত) বা ভাগ্য রজনীকেই বুঝানো হয়েছে। যেই রাতে সমস্ত মাখলূকাতের ভাগ্যগুলো সামনের এক বৎসরের জন্য লিপিবদ্ধ করা হয়, আর সেই ভাগ্যলিপি অনুসারে পবিত্র রমাদ্বান শরীফ মাসে ‘লাইলাতুল ক্বদর’ বা পবিত্র লাইলাতুল ক্বদর উনার মধ্যে তা চালু করা হয়।
এজন্য ‘লাইলাতুন নিছফি মিন্ শা’বান’ বা পবিত্র শা’বান মাস উনার চৌদ্দ তারিখ দিবাগত রাতকে ‘লাইলাতুত তাজবীজ (ফায়ছালা বা নির্ধারণের রাত) এবং ‘লাইলাতুল ক্বদর’ উনাকে ‘লাইলাতুত তানফীয’ (নির্ধারিত ফায়ছালা কার্যকরী করার রাত বা জারিকরণের রাত) বলা হয়।